• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

চোখের পানি শুকিয়ে গেছে..

সিসি নিউজ ডেস্ক।। ইসরায়েলি বর্বরতা এত তীব্র যে, মনে হয় গাজার এমন কোনো পরিবার নেই, যারা চলমান ইসরায়েলি হামলায় কোনো স্বজন হারায়নি। এখন গাজাবাসীর কাছে ফোনকল মানেই কোনো স্বজনের মৃত্যুসংবাদ। প্রতিটি বার্তাই বহন করে কোনো কোনো না দুঃসংবাদ। হয়তো কোনো বন্ধুর স্বজন মারা গেছে, কারও বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে বা কেউ আহত হয়েছে।

গাজাবাসীর কাছে এখন নিজের ঘরও আর নিরাপদ নয়। তবে অস্তিত্ব টিকিয়ে রাখার ক্ষেত্রে অন্য কোনো আশ্রয় না থাকায় ইসরায়েলি আক্রমণে মারা যাওয়ার আশঙ্কা নিয়েই নিজ বাড়িতেই থাকতে হচ্ছে তাদের। গাজাবাসীর এখন প্রতিদিনের চ্যালেঞ্জ হলো—ইসরায়েলি আক্রমণ বাঁচিয়ে নিজেকে, নিজের প্রিয়জনদের নিরাপদ রাখা। যাতে হারানো প্রিয়জনের তালিকা আর দীর্ঘ না হয়।

কিন্তু তালিকা এরই মধ্যে অনেক দীর্ঘ হয়ে গেছে। বিগত ১৮ দিনে ইসরায়েলি হামলায় ৫ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ১৫ হাজারের বেশি। নিহতদের মধ্যে শিশুর সংখ্যাই সবচেয়ে বেশি। পরিস্থিতি এতটাই শোকাবহ যে, গাজাবাসী আর প্রাণ খুলে কান্নাও করতে পারছে না। স্বজনদের প্রাণহানি এত বেশি যে, একজনের শোক শেষ হতে না হতেই আরেকজনের মরদেহ সামনে চলে আসছে।

কিন্তু এই অবস্থায় বিশ্বনেতারা যুদ্ধ বন্ধ করার চাইতে গাজায় মানবিক সহায়তা দেওয়ার আহ্বান জানাচ্ছেন বেশি। আর তাদের এমন হঠকারী মনোভাবের কারণে গাজায় না যুদ্ধ বন্ধ হচ্ছে আর না ত্রাণ আসছে। অনেকে আক্ষেপ করে বলেছেন, প্রত্যেক গাজাবাসীর জন্য যে পরিমাণ ত্রাণ এসেছে তার চেয়ে গাজাবাসীর রক্ত আর চোখের পানিই বেশি ঝরেছে।

আজ যুদ্ধের ১৮তম দিন। কিন্তু বিগত তিন দিন ধরে আমি আমার নোটে লেখা দিনলিপি আর শেয়ার করতে পারছি না। কারণ বিদ্যুৎ ও ইন্টারনেটের অভাব। তবে জীবন তো আর থেমে থাকেনি। প্রতিনিয়ত বদলেছে। বিদ্যুৎ, পানি, খাদ্যসংকটের পাশাপাশি যুক্ত হয়েছে ইসরায়েলের তীব্র বিমান হামলা। আর সেই সব হামলায় গাজাবাসীর প্রাণহানির আর্তনাদ। গাজা যেন আটকা পড়েছে মৃত্যু-ধ্বংসের এক ঘূর্ণমান চক্রের ভেতরে এবং বিশ্ব যেন এই মৃত্যু-ধ্বংসের চক্র দেখে দেখে অভ্যস্ত হয়ে গেছে। কোনো কিছুতেই আর কোনো কিছু হয় না তাদের।

আল-জাজিরায় প্রকাশিত গাজার সাংবাদিক মারাম হুমাইদের লেখা থেকে সংক্ষেপে অনূদিত


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ